সময়ের সাথে সাথে সব বিষয় সম্পর্কে তাৎক্ষণিক তথ্য পাওয়া অনেকটাই কঠিন ব্যাপার। সকলের পক্ষে তা সম্ভব হয়ে ওঠে না। বিশেষ করে যখন, অসংখ্য ব্লগ ও কন্টেন্টের ভির লক্ষ্য করা যায় ইন্টারনেট ওয়েবসাইটগুলোতে। সব ব্লগগুলোতে সময় উপযোগী ও চাহিদা সম্পন্ন ত্তথ্য খুজে পাওয়া যায় না।

এই দিক গুলো বিবেচনা করেই নিচের ১০টি ব্লগ সাইটের কথা লেখা হয়েছে।

১) GET ELASTIC (www.getelastic.com): শীর্ষস্থানীয় ই-কমার্স ব্লগের কাতারে GET ELASTIC কে বিবেচনায় রাখা হয়।

GET ELASTIC প্রকাশ করে ইন্ডাস্ট্রি সম্পরকিত বিভিন্ন তথ্য, টিপস, উপদেশসুচক বিভিন্ন মন্তব্য তাও প্রতি সপ্তাহের ৩ টি দিনে। Elastic Path মূলত GET ELASTIC সাইটটি পরিচালনা করে যারা Adobe Marketing Cloud কে সফটওয়ার প্রদান করে নিজের পরিচিতি অর্জন করেছে।

ই-কমার্স সংক্রান্ত সকল ধরনের তথ্য, ওয়েব ডিজাইন সংক্রান্ত কথাপোকথন, এবং ইন্ডাস্ট্রি সম্পর্কিত সকল ধরনের আধুনিক তথ্য নিয়ে এই সাইটে লেখা হয়।

নতুন ব্যবসায়ি থেকে শুরু করে অভিজ্ঞ সাইট মালিকদের জন্য এটি খুবি উপযোগী।

২) Groove eCommerce (www.gotgroove.com/blog/): Groove মার্কিন যুক্তরাষ্ট্রের বেলটিমর,ম্যারিল্যান্ডে অবস্থিত একটি সৃজনশীল প্রযুক্তি সংস্থা। এই ব্লগে প্রধানত ডিজিটাল বিজনেসের সাথে জড়িত SEO, SEM, marketing, eCommerce, design ও আরও নানাবিধ বিষয় নিয়ে লেখা হয়। আপনি যদি ভিডিও দেখা ও পড়া প্রেমি হয়ে থাকেন তবে অবশ্যই আপনি Groove এ নিজের পছন্দের দিক গুলো খুজে পাবেন। লেখকদের সমকালীন লেখার বিভিন্ন বৈচিত্রতা লক্ষ্য করা যায় Groove এর লেখার মধ্যে।

৩) e-Commerce Fuel (www.ecommercefuel.com): সাইটটির মূল লক্ষ্য হল স্বাধীন ই-কমার্স মার্চেন্টদের জন্য সবচেয়ে উপযুক্ত ওয়েব ব্লগ হিসেবে নিজেদের পরিনত করা এবং ছোট ও স্বাধীন মার্চেন্টদের সফলতা অর্জন করতে সহায়তা করা। এই সাইটের কন্টেন্টগুলোতে বিশেষ করে ব্যবসায়ের জন্য বিভিন্ন কৌশল, বাস্তবভিত্তিক বিভিন্ন উপায়-উপকরন এবং ব্যবসায়কে কি করে সফলতার সাথে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয় গুলো প্রাধান্য পায়।

যদিও এই সাইটটি রোজ বা সাপ্তাহিক ভিত্তিতে প্রতিনিয়ত লেখা পোস্ট করে না তবে, তার মানে এই না যে এর প্রয়োজনীয়তা নেই। ব্যবসায়কে আরও দূর অব্দি চালিয়ে নিতে আপনি এই সাইটের লিঙ্কটিকে বুকমার্ক করে রেখে যেকোনো সময় এর থেকে আপনার প্রয়োজনীয় তথ্য পেতে পারেন।

৪) Shopify (www.shopify.com): এই কোম্পানিটি ই-কমার্সের স্টোর তৈরি করার জন্য প্রয়োজনীয় সফটওয়ার প্রদান করে এবং এর ব্লগ ‘নিশ’এর দিক থেকে জনপ্রিয়। ই-কমার্সের সাথে জড়িত সকল প্রকার তথ্যের  সম্ভার হওয়ার কারনে এটি আপনার পছন্দের সাইট হতে পারে। আপনার ই-কমার্স সংক্রান্ত যেকোনো প্রযুক্তি নির্ভর বিভিন্ন সমস্যার সমাধান থেকে শুরু করে, উইকিয়ের কাজ, ফ্রি টুলস সেবা যেমন ‘স্টোর গ্রেডার টুল’ যা আপনার সাইটের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর আপনাকে তুলনামূলক ফলাফল প্রদর্শন করতে পারে এমন সেবা দিয়ে সাহায্য করবে।

এছারাও এই সাইটে আরও যা পাবেন তা হোলো-

  • ‘টি অ্যান্ড সি’ এর জন্য জেনারেটর সুবিধা, গোপনীয়তার নীতি ও ফেরত নীতি সম্পর্কিত তথ্য।
  • ই-কমার্সের সাথে জড়িত সকল ফোরাম সম্পর্কিত তথ্য।
  • ই-কমার্সের সাথে সম্পর্কিত সকল বিষয়ের পথ নির্দেশনা।

৫) Practical eCommerce (www.practicalecommerce.com): ২০০৫ সালের জুলাই মাসে প্রতিষ্ঠিত এই সাইটটি বিগত ১০ বছর যাবত ই-কমার্স নিয়ে বিভিন্ন তথ্য সেবা দিয়ে আসছে। এই সাইটের লেখাগুলো মুলত কমার্স ইন্ডাস্ট্রির সাথে জড়িত, এবং যারা সাংবাদিকতা পেশায় কাজ করছেন তাদের তৈরি।

এই ব্লগ সাইটি প্রধানত ডিজাইন এবং ডেভেলপমেন্ট, শপিং কার্ট, মার্কেটিং ও ম্যানেজমেন্টের সাথে জড়িত বিভিন্ন তথ্য প্রতিদিন পোস্ট করে থাকে।

৬) Internet Retailer (www.digitalcommerce360.com/internet-retailer): Internet Retailer সাইটটি ১৯৯৯ সালে ‘বিখ্যাত ইন্টারনেট রিটাইলার ম্যাগাজিন’ এর হাত ধরে প্রকাশিত হয়। প্রতিদিন অস্যংখ্য পরিমান ই-কমার্স সংক্রান্ত লেখনী নিয়ে এই সাইটি কাজ করে। এছাড়াও এর বিশেষত্বের দিক গুলো হোলো-

  • সর্বাধিক আয়কারি ৫০০ অনলাইন রিটেইলার কে পরামর্শ প্রদান করার জন্য ৫০০ গাইড তৈরি করেছে এই সাইটটি।
  • এই সাইটি ই-কমার্স বিষয়ে গবেষণার করার জন্য উপযোগী।
  • ই-রিটেইল, মোবাইল কমার্স, বিটুবি এবং বাজারজাতকরন ও প্রযুক্তি বিষয়ে তথ্যের সম্ভার রয়েছে এই সাইটিতে।

৭) CMS Wire (www.cmswire.com): এই সাইটটিতে ই-কমার্সের চাহিদা সম্পন্ন ‘নিশ’ গুলো নিয়ে লেখা হয় যার মধ্যে গ্রাহকের বিভিন্ন অভিজ্ঞতা যেমন, ব্যবস্থাপনা, অনলাইন মার্কেটিং, ইভেন্টস,সফটওয়ার ও অন্যান্ন অনেক বিষয়গুলো নিয়ে লেখা হয়। অনেকের কাছেই যে দিক গুলো অগোচর করার মতো সেই দিকগুলোর গভীরতা নিয়ে কাজ করে এই সাইটটি।

৮) eCommerce Times (www.ecommercetimes.com): এই সাইটটির মালিকানায় আছেন ‘ইসিটি নিউজ নেটওয়ার্ক’ যা আমেরিকার সব থেকে বড় ই- বিজনেসের প্রকাশনা প্রতিষ্ঠান। এর ব্লগ গুলোতে ই-কমার্সের প্রযুক্তিগত খাতগুলোতে সব থেকে বেশি নজর দেয়া হয়। ই-বিজনেস, ইন্টারপ্রাইজ আইটি, মোবাইল সিকিউরিটি ইত্যাদি বিষয়ে আধুনিক তথ্য নিয়ে লেখা হয় এই সাইটে।

৯) National Retail Federation (nrf.com): নামের দিক থেকে নজর দিলে আমেরিকার জন্য মনে হলেও আসলে সারাবিশ্বব্যাপী ৪৫ টির ও বেশি দেশের প্রতিনিধিত্য করে খুচরা বাণিজ্যের এই সংস্থা।

এই সাইটে এমন অনেক কন্টেন্ট রয়েছে যা খুচরা ব্যবসায় সংক্রান্ত বিভিন্ন বিষয় যেমন, ক্রেতার জন্য দিকনির্দেশনা, উন্নত প্রযুক্তির করনীয় বিভিন্ন কাজ নিয়ে তথ্য প্রকাশ করে। বিশেষ করে যারা নতুন ব্যবসায়ী তাদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করে এই সাইটটি।

১০) Build My Online Store (www.buildmyonlinestore.com): দুইজন ই-কমার্স ব্যবসায়ির মালিকানায় পরিচালিত এই সাইটটিতে তাদের বাস্তব জীবনের ই-রিটেইল ব্র্যান্ড তৈরি করার অভিজ্ঞতা সবার কাছে তুলে ধরা হয়। প্রশ্নউত্তর পর্বের মাধ্যমে তাদের কাছ থেকে বাস্তব অভিজ্ঞতার কথা যানা যায়। ইন্ডাস্ট্রির বিভিন্ন পর্যায় সম্পর্ক গড়ে তোলার জন্য এই সাইট থেকে সুবিধা পাওয়া যায়।



ফারজানা তামান্না
এম বি এ- ইডেন মহিলা কলেজ

মেম্বার, স্টার্টআপ এন্ড ফান্ডিং স্ট্যান্ডিং কমিটি, ই-কেব

মডারেটর, সার্চ ইংলিশ গ্রুপ

আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে  ভিজিট করুন  www.myorganicbd.com